2017/01/03

ফলিত পরিসংখ্যান ও ডেটা সায়েন্স এর বই

এ বছর দু:সাহসিক এক প্রজেক্ট হাতে নিয়েছি। পরিসংখ্যানের প্রাথমিক পর্যায়ের বই লিখব। দু:সাহসিক একারণে বলছি যে শিক্ষাবিদগণ বহু বছর ধরে অর্জিত অভিজ্ঞতাকে বইয়ের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেন। সেদিক থেকে আমার অভিজ্ঞতা খুব বেশী না হলেও মোটামুটি দেড় দশক। আমি মনে করি মৌলিক কিছু দেয়ার মতো জিনিস কিছুটা হলেও সঞ্চয় করেছি। এ ব্যাপারে আমি কনফিডেন্ট।

নিজে কখনোই বাংলায় পরিসংখ্যানের বই না পড়লেও শিক্ষক ডট কমে পরিসংখ্যান পড়িয়ে নানা সময়ে শিক্ষার্থীদের সাথে কথোপকথনের মাধ্যমে বুঝেছি মাতৃভাষায় জ্ঞান চর্চার প্রয়োজনীয়তা রয়েছে। আর তাছাড়া সবাই পরিসংখ্যান পড়ে তো পরিসংখ্যানের গবেষণা করবে না। বরং পরিসংখ্যানের ব্যবহারকারির সংখ্যাই বেশী হবে। আসছে দিনগুলোতে পরিসংখ্যান জানা আরো বেশী করে প্রয়োজন হবে।

অধিকাংশ শিক্ষার্থীদের জন্য যেটি বেশী প্রয়োজন সেটি হলো পরিসংখ্যানকে বাস্তবের সাথে মিলিয়ে বুঝতে শেখা। সে লক্ষ্যে আমি স্থির করেছি বইটি বাংলায় লিখবো।

এ নিয়ে কয়দিন আগে একটি জরিপে অংশ নিতে আহবান জানিয়েছিলাম পরিসংখ্যান পাঠশালা ফেইসবুক পাতায়। সেখানে ৩ হাজারের উপর ফলোয়ার আছে। সেখান থেকে কিছু মজার পরিসংখ্যান দিচ্ছি।

আমার ওই আহবানটি
১,৫০০+ জন দেখেছে
৭৭ জন লাইক দিয়েছে
আর জরিপে অংশ নিয়েছে মাত্র ৩৮ জন।

এমনটি কেন হল সেটি নিয়ে ভাববার সুযোগ আছে। মজার কথা হলো এসব নিয়ে যারা ভাবছেন বা যাদের কাছে এই প্রশ্নগুলো চিন্তার উদ্রেক করে, তাদের জন্য পরিসংখ্যান পাঠ জরুরি।



No comments:

Post a Comment